ফ্রেন্ডস ডেভেলপমেন্ট নেটওয়ার্কের পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম



Odesk এ কাজের ধরন

ওডেক্স এ প্রোফাইল 100% হলে আমরা কাজে বিড করতে পারি।
আজ আমাদের আলোচনার বিষয় হলো ওডেক্স এ কি ধরনের কাজ পাওয়া যায়। ওডেক্স এ মূলত 2 ধরনের কাজ পাওয়া যায়। (1) Fixed Price     (2) Hourly

একজন কন্ট্রাক্টর (যিনি কাজ করতে চান) তিনি যে কোনো কাজের জন্য আবেদন করতে পারবেনতবে পছন্দের কাজে 


(যে বিষয়ে অধিক জ্ঞান আছে বা যা করতে পারবেন) সেই কাজে আবেদন করা ভাল। এমন কোন কাজে আবেদন করা উচিত নয় যা আপনি বোঝেন না বা করতে পারবেন না। এ ক্ষেত্রে বায়ার (যিনি কাজ দেন) আপনার দক্ষতার অভাব আছে বলে মনে করবেন এবং ভবিষ্যৎ তার কাজ পাওয়ার সম্ভাবনা থাকবে না। তাই কাজে আবেদন করার সময় আপনার যোগ্যতার সবোর্চ্চ ব্যবহার করবেন। যাই হোক এখন (1) Fixed Price ও  (2) Hourly কাজের তুলনামূলক পার্থক্য তুলে ধরা হল।
(1) Fixed Price
এ কাজের জন্য বায়ার (যিনি কাজ দেন) তার কাজের মূল্য উল্লেখ করে দেন। নির্দিষ্ট বাজেটের মধ্যে কাজটি করতে হবে। এ ক্ষেত্রে বায়ার আপনাকে যতক্ষ্রণ সময় দেবে পারলে তার আগে কাজ জমা দেয়ার চেষ্টা করবেন। যেন বায়ার বুঝতে পারে আপনি দক্ষ ও সময় সচেতন ব্যক্তি। এখানে বলে রাখা ভাল যে আপনি যতক্ষণই ব্যয় করেন না কেন বায়ার আপনাকে নির্দিষ্ট মূল্যের বেশি অর্থ দেবে না। সে জন্য অর্থের দিকে লক্ষ্য রেখে আপনাকে নিজেই ঠিক করতে হবে কোন কাজটি কতক সময়ে শেষ করবেন।
উল্লেখ্য যে,Fixed Price কাজে আবেদন করার সময় ওডেক্স আপনাকে নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেয় যে অর্থ আদান প্রদানে ওডেক্স  দায়ী থাকবে না। সে জন্য ভেরিফাইড বায়ারের কাজ করা উত্তম।
 (2) Hourly
Hourly এর ক্ষেত্রে আপনাকে প্রতি সপ্তাহে নির্দিষ্ট ঘন্টা কাজ করতে বলা হবে। আপনি যদি কম সময় কাজ করেন তাহলে আপনার ইনকাম কম হবে। আবার বেশি সময় ধরে কাজ করলেও বেশি অর্থ পাওয়া যাবে না। কাজ করার সময় আপনাকে কাজটিকে এমন ভাবে সাজাতে হবে যেন নির্দিষ্ট ঘন্টাও শেষ হয় আপনার কাজও শেষ হয়। সেক্ষেত্রে অনেক বেনিফিট আছে। উল্লেখ্য যে, Hourly কাজে আপনার কানেকশন থাকলেই ওডেক্স আপনাকে টাকা দিতে বাধ্য থাকবে (সব ক্ষেত্রে নয়)। Hourly কাজে অর্থ খোকা যাওয়ার কোন উপায় নেই। অর্থাৎ আপনি যদি কাজ ভালভাবে করে থাকেন তাহলে আপনি অর্থ পাবেন এটা নিশ্চিত।
ভাল থাকবেন, সুস্থ্য থাকবেন। ভাল লাগলে অন্যের মাঝে শেয়ার করবেন। ধ্যনবাদ।