ফ্রেন্ডস ডেভেলপমেন্ট নেটওয়ার্কের পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম



কভার লেটার লেখার নিয়ম, কৌশল How to write a Cover Letter



কভার লেটার আউটসোর্সিং এর একটি গুরুত্বপূর্ণ কাজ। এর উপর নির্ভর নির্ভর করে কাজ পাওয়ার সম্ভাবনা। তাই প্রতিটি কভার লেটার হতে হয় ইউনিক। শুধু লেখলেই হবে তা নয়। এর জন্য কিছু কৌশলো জানতে হবে। অন্যান্য ফ্রিল্যান্সিং সাইটে যে বিষয়টি ম্যাসেজ নামে পরিচিত এখানে তাকে কভার লেটার বলা হয়ওডেস্কে জবে অ্যাপ্লাই করার সময় Employer বা বায়ারের নিকট যে ম্যাসেজ পাঠানো হয় তাকে কভার লেটার বলা হয়। 

প্রজেক্টটি পাওয়া না পাওয়া অনেকাংশে নির্ভর করে কভার লেটারের উপরতাই কভার লেটার সুন্দর ও আকর্ষনীয় হওয়া বাঞ্ছনীয়কি লিখবেন কভার লেটারে? এই প্রশ্নের সহজ উত্তর হতে পারে- আপনি যখন কোন প্রতিষ্ঠানে আবেদন পত্রে  যেমন লিখেন তেমনটি লিখলেই হবেশুরু করতে পারেন এভাবে- প্রথমে Employer বা বায়ারকে Greetings দিতে শুরু করুনযেমন- Hello Sir/Madam, Dear Hiring Manager, Have Good Day Sir ইত্যাদিযদি কোন বায়ার এর নাম ধরে সম্বোধন করতে পারেন তাহলে আরও ভাল হয়। এরপর আপনার নিজের সম্পর্কে কিছু লিখুনযেমন- I’m Rezaul Haque from Bangladesh. I’ve 5 years experience on writing about technology. ইত্যাদি এবার জবটি সম্পর্কে কিছু লিখুনঅর্থ্যা জবটির বর্ণনা পড়ে আপনি কি বুঝতে পেরছেন বা আপনি কিভাবে জবটি শেষ করবেন এবং এই ধরণের কোন কাজ করার কোন পূর্ব অভিজ্ঞতা থাকলে সে সম্পর্কে লিখুনতারপর বিদায় জানিয়ে শেষ কভার লেটার শেষ করুনব্যাস হয়ে গেল কভার লেটার লেখার কাজনিজে উদাহরণ হিসেবে কিছু কভার লেটার দেওয়া হলো-
Dear Sir,
I have experience in website data entry other task easily and having ability to give back to you fine results. I am a student of BBA (Bachelor of Business Administration).  I always prefer part time/Full Time jobs. I have good history on oDesk. Hope so you will hire me for this position for better results.
Thanks,
Your Name goes here
এখানে দেওয়া কভার লেটার গুলো শুধু নমুনা মাত্রএগুলো আপনাদের অভিজ্ঞতার জন্য দেওয়া হয়েছেএগুলো দেখে নিজের পজিশন অনুযায়ী একটি সুন্দর, আকর্ষনীয় এবং মান সম্মত কভার লেটার তৈরি করুন এবং তা দিয়ে বিড করতে থাকুন সম্পুর্ন কপি পেস্ট করা থেকে বিরত থাকুনআশা রাখি  এই পোস্টটি ফ্রিল্যান্সিং জগতে আপনাদের চলার পথকে আরও সহজ করবে। ভালো লাগলে সবার মাঝে শেয়ার করবেন। মতামত জানাতে ভুলবেন না। আমাদের ফেসবুক পেজ এ যেতে এখানে ক্লিক করুন। আপনার মতামত আমাদের যাত্রাকে আরও একধাপ এগিয়ে নিতে সাহায্য করবে। ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন। আমাদের জন্য দোয়া করবেন।